শুক্রবার, ১৫ জানুয়ারী, ২০১৬

আপনি কি চাকুরী করতে চান? তাহলে এই টিউন আপনার জন্যই।


1/ অফিস শুরুর অন্ততপক্ষে ১০ মিনিট আগে উপস্থিত হোন, সহকর্মীর নিকট আপনার কাজ বুঝে নিন। কি কি কাজ থাকতে পারে তার জন্য পিপারেশন নিন। ছুটির পরে অফিসিয়াল ভাবনা মাথায় রাখুন, দুশ্চিন্তা বাদ দিন।
2/ডেস্ক গুছিয়ে নিন -কলম, মার্কার, ড্যাশবোর্ড। সাথে পানি, হালকা খাবার রাখুন।



নিজেকে স্মার্ট রাখুন
নিজেকে স্মার্ট রাখুন
3/অফিসের নিয়ম মেনে চলতে চেষ্টা করুন, সঠিক সময়ের মধ্যে কাজ শেষ করতে সচেষ্ট থাকুন। কাজ অনুযায়ী ভাল,পরিষ্কার পোশাকাদি ব্যবহার করুন। হেয়ার ব্রাশ সাথে রাখুন(ছেলে/মেয়ে উভয়ের জন্য)।
4/ক্লান্তি দুর করতে মাঝে মাঝে একটু অবসর নিন। পানি/চকলেট(চুইংগাম পরিহার করুন) গ্রহন করুন। ডেস্ক ছেড়ে না যাওয়াই ভাল, গেলে ভুলেও দুরে যাবেন না।
ডেস্ক গুছিয়ে রাখুন।
ডেস্ক গুছিয়ে রাখুন।
5/কাজে সমস্যা হলে বস কে জানান। সচরাচর সহকর্মী কে না জানানোই ভাল। বস না থাকলে সহকর্মীর কাছে পরামর্শ নিন।
6/অন্যর কাজে সমস্যা হয় এমন কিছু করবেন না। জোরে ফোনালাপ,উচ্চ স্বরে হাসা বা অন্যের কাজের ক্ষতি করে গল্প করা।
7/একা একা লাঞ্চ না করাই ভাল। সবার সাথে করার চেষ্টা করুন।
একসাথে খাবার খেতে পারেন।
একসাথে খাবার খেতে পারেন।
8/স্বল্পভাষী হোন, এটা আপনাকে সবার মাঝে উচ্চতর করে তুলবে। বিনয়ী হোন - আপনিওই সেরা হবেন। অতিরিক্ত বিনয় বাদ দিন।
9/বসের কাছে কারো বিরুদ্ধাচার করার আগে ভাবুন আপনিও ভুল করতে পারেন। বসকে তেল মারা স্বভাব বাদ দিন (অতিরিক্ত স্যার স্যার বলা বা বস বলা)।
চাটুকারিতা পরিহার করুন
চাটুকারিতা পরিহার করুন

10/কাজ ছোট হোক বা বড় হোক, কাজের প্রতি সম্মান রাখুন, মনোযোগী হোন, কাজের ভুল শুধরে নিন। মনে রাখুন -১টা ভুল কাজ বসের কাছে আপনার শত শত ভাল কাজ ভুলিয়ে দেবে। সবার আগে ভুল শোধরান।
কাষ্টমার সার্ভিসের প্রতি গুরুত্ব দিন
কাষ্টমার সার্ভিসের প্রতি গুরুত্ব দিন
11/অফিস অডিটরের ব্যাপারে সতর্কতা বজায় রাখুন। কারন এদের চাকরিই হলো আপনার কাজে ভুল ধরা। আপনার ছোট একটা ভুল কে অনেক বড় করে তুলবে। আপনাকে হেনস্তা করবে। জরিমানা থেকে চাকরিচ্যুত পর্যন্ত হতে পারেন। মনে রাখুন- এটা কোম্পানীর ইন্টারনাল দূর্নীতি দমন ব্যবস্থা।
12/আর যাই হোক -কলিগ কখনওই বন্ধু হয় না। আপনার কাজের প্রতিপক্ষ। বন্ধুতা সুলভ সহভাব বজায় রাখুন।
13/ সহকর্মীদের সাথে পারিবারিক, একান্ত ব্যক্তিগত আলোচনা পরিহার করুন। এটা আপনাকে বিব্রত করে তুলবে, হেয় প্রতিপন্ন হবেন।
14/বস,সমপদস্থ কলিগদের কখনওই কাজ শেখাবেন না। আপনার সাথে হিংসা করবে, পারলে নিজে কাজ করে দিন। না করতে পারলে হাসি মুখে সরি বলুন।
বস কড়া হতেই পারেন, সরাসরি রিয়াক্ট না করাই ভালো।
বস কড়া হতেই পারেন, সরাসরি  রিয়াক্ট না করাই ভালো।
15/আপনার অধীনস্থদের কাজ শেখান, আপনার মুল্য বাড়বে। তাদের খোজ খবর নিন। সাধ্যের অতিরিক্ত কাজ চাপিয়ে দেবেন না। তাদের কাজ করার জন্য পর্যাপ্ত সময় দিন।
16/মেয়ে সহকর্মীদের কখনওই অতিরিক্ত মায়া দেখাবেন না। তারা আপনাকে দিয়ে কাজ উদ্ধার করতে পটু। ছেলে মেয়ে সবার সাথে সমান ভাব রাখুন।
সহকর্মীদের সাথে ভালো ব্যবহার করুন।
সহকর্মীদের সাথে ভালো ব্যবহার করুন।
17/মনে মনে তালিকা করুন কারা আপনার মত, তাদের সাথে ভাল যোগাযোগ রাখুন।
18/কুৎসা, বা অন্যর নামে পিন মারা স্বভাব বন্ধ করুন। আর যে আপনার কাছে অন্যর দুর্নাম করে, মনে রাখুন সে অন্য আরেকজনের কাছে আপনার দুর্নাম করে। তাদের সাথে এসব বিষয়ক কথা বাদ দিন।
19/অফিস মিটিং, ট্রেনিং, চায়ের আসর, ট্যুর বা পিকনিক মিস করবেন না। এগুলো মিস করলে আপনি অনেকাংশ পিছিয়ে যাবেন।
20/ শিফটিং ডিউটির ক্ষেত্রে অবশ্যই ঘুমের ব্যাপারে সচেতন থাকবেন। রাত জেগে যারা কাজ করেন তারা দিনে অবশ্যই ভালোভাবে ঘুমিয়ে নেবেন, এতে ক্লান্তি/অবসাদ দূর হবে।
কাজ কখনই জমিয়ে রাখবেন না
কাজ কখনই জমিয়ে রাখবেন না
21/ সব সময় চলমান জবের চেয়ে ভাল জবের বা আপনার ডিপার্টমেন্ট জবের জন্য সন্ধান রাখুন। অবশ্যই আপনার যোগ্যতাসম্পন্ন কাজের সন্ধান রাখুন। বিভিন্ন ওয়েবসাইট, পরিচিতজনদের সাথে যোগাযোগ রাখুন। মনে রাখুন- ভাল লবিং ছাড়া ভাল জব পাওয়া দুঃসাধ্য ব্যাপার।
কাজকে ভালবাসুন তাহলে কর্মক্ষেত্রে কখনই এক ঘেয়ে বা দ্রুত ক্লান্তি চলে আসবে না। সময় ও পরিবেশ পরিস্থিতি বুঝে আরো অনেক কিছুই করতে হতে পারে। আজ আপাতত এপর্যন্ত ই। আপনার কর্মজীবন উজ্জ্বল হোক, এই শূভ-কামনা করি ।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More

 
Design by Free WordPress Themes | Bloggerized by Lasantha - Premium Blogger Themes | Blogger Templates